রাত ১০:৫৪ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

হলি আর্টিজানে নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ২ কোটি ৭৯ লাখ টাকা

স্টাফ রিপোর্টার :  হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহতদের পরিবারকে প্রায় ২ কোটি ৭৯ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার। হামলায় নিহতদের মধ্যে দেশ ও বিদেশের ২০ জনের পরিবারকে এ ক্ষতিপূরণ দেওয়া হবে। মঙ্গলবার অর্থ বিভাগ থেকে সিনিয়র সহকারী সচিব মো. রাজিবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে ২০১৭-১৮ অর্থ বছরের দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল থেকে ক্ষতিপূরণের অর্থ বরাদ্দ দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুসারে, ২০ পরিবারের প্রত্যেকটিকে ১৩ লাখ ৯৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে ৩০ জুলাই তারিখের মধ্যে ক্ষতিপূরণের অর্থ বিতরণের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের পর ক্ষতিপূরণের এই বরাদ্দ অনুমোদন দেওয়া হয়েছে। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

গত ১ জুলাই ঢাকার গুলশানেদ হলি আর্টিজান বেকারিতে ৫ জঙ্গি হামলা চালায়। জঙ্গিরা ২০ জিম্মিকে হত্যা করে। নিহতদের মধ্যে ১৭জন বিদেশি নাগরিক ছিলেন। বিদেশিদের মধ্যে ৯জন ইতালির, ৭জন জাপানের এবং ১জন ছিলেন ভারতের। নিহতরা হলেন, ফারাজ আয়াজ হোসেইন, অবিন্তা কবির, ইশরাত আখন্দ, তারিশি জৈন, নাদিয়া বেনেদেত্তি, ক্লউডিও কাপেলি, ভিনসেনজো দাল্লেসত্রো, ক্লাউদিয়া মারিয়া ডি এন্তোনা, সিমিনা রোস্তি, এদেল পিগলিসি, ক্রিসটিয়ান রোজি, মারিয়া রিবোলি, মারকো তনদাত, তানাকা হিরোশি, ওগাসাওয়ারা, শাকাই ইউকু, কুরুসাকি নুবুহিরি, ওকামুরা মাকাতো, শিমুধুইরা রুই ও হাশিমাতো হিদেইকো। হামলায় দুই পুলিশ কর্মকর্তা ও বেকারির দুই কর্মচারীও নিহত হয়েছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছর নভেম্বর মাসে নিহত ইতালীয় নাগরিকদের পরিবারের পক্ষ থেকে ইতালিতে অবস্থিত বাংলাদেশি রাষ্ট্রদূতের কাছে আর্থিক সহযোগিতা চেয়েছিলেন। অন্যান্য নিহতদের পরিবারের তুলনায় ইতালীয়দের আর্থিক সহযোগিতার প্রয়োজন ছিল বেশি।

প্রাথমিকভাবে ইতালীয় পরিবারগুলোকে আর্থিক সহযোগিতা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। কিন্তু এ সিদ্ধান্তে ভেটো দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ১৪ মে প্রধানমন্ত্রী ও  অর্থমন্ত্রীর মধ্যে এ নিয়ে বেশ কয়েকটি নোট চালাচালি হয়। এ সময় অর্থমন্ত্রী যুক্তি তুলে ধরে বলেন, যদি শুধু ইতালীয় পরিবারগুলোকে সহযোগিতা দেওয়া হয়, তাহলে অন্য নিহতদের পরিবারের প্রতি বৈষম্য করা হবে।

সূত্র মতে, অর্থমন্ত্রী দেশ ও বিদেশের নিহতদের সবার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব করেন। চলতি বছর মে মাসে ২০ জিম্মির পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া সিদ্ধান্ত নেয় সরকার। ক্ষতিপূরণ বাবদ ১ কোটি ২৩ লাখ টাকার ব্যবস্থা করতে অর্থ বিভাগকে লিখিত আদেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে প্রধানমন্ত্রী উল্লেখ করেন, গুলশানে সন্ত্রাসী হামলায় বিভিন্ন দেশের নিহত নাগরিকদের পরিবারকে আমরা সহযোগিতা দেব।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *