রাত ৩:১১ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

সুইডেনের উদ্দেশে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার : দুই দিনের সরকারি সফরে দুপুরে সুইডেনের উদ্দেশে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে তিনি দেশটিতে সরাসরি যাবেন না। যুক্তরাজ্য থেকেই তিনি সুইডেন যাবেন। দুপুর ১২ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকা থেকে ফ্লাইট নং-বিজি- জিরো জিরো ওয়ান এ যুক্তরাজ্যের পথে রওয়ানা হন প্রধানমন্ত্রী। এ সময় মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য তাকে বিদায় জানান।

বাংলাদেশ সময় সন্ধ্যা ছয় টায় তিনি লন্ডন পৌঁছবেন। সেখানে ২৪ ঘণ্টা যাত্রাবিরতি শেষে বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৬ টায় সুইডেনের স্টকহোমের উদ্দেশে যাত্রা শুরু করবেন তিনি। ওই দিন রাত ১০টার আগেই তার সে দেশে পৌঁছার কথা।

সুইডেনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণেই দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৫ ও ১৬ জুন সে দেশে তার বিভিন্ন বৈঠক ও অনুষ্ঠানে অংশ নেয়ার কথা আছে। এটাই বাংলাদেশের কোনও সরকার বা রাষ্ট্রপ্রধানের প্রথম সরকারি সুইডেন সফর।

এই সফরের মাধ্যমে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র আরও গভীর ও প্রসারিত হওয়ার আশায় সরকার। সফরে সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। তিনি সুইডেনের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করবেন।

সফরে শীর্ষস্থানীয় কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বাংলাদেশ সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ‘এই সফরের ফলে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহযোগিতা, দ্বিপাক্ষিক বাণিজ্য বিনিয়োগে অধিকতর গতিশীলতা আনয়ন, অভিবাসন, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাস ও সহিংস উগ্রবাদ নিরোধসহ বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয়ে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র আরও গভীর ও প্রসারিত হবে।’

শুক্রবার সুইডেন সময় দেড়টায় ফ্লাইট নং-বিএ সেভেন সেভেন ফাইভ এ করে স্টকহোম থেকে যুক্তরাজ্যের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। লন্ডন সময় সোয়া তিনটায় তিনি হি থ্রো বিমানবন্দরে উপস্থিত হবেন।

একই দিন স্থানীয় সময় ৬ টায় ২০ মিনিটে ফ্লাইট নং-বিজি জিরো জিরো টুতে করে ঢাকার উদ্দেশে লন্ডন ছাড়বেন তিনি। শনিবার বেলা ১১ টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা আছে শেখ হাসিনার।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *