সকাল ১১:৪৪ | ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২২শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

সিরিয়াবাসীকে ৮৫০ কোটি ডলার মানবিক সহায়তা দিলো কাতার

ইন্টারন্যাশনাল ডেস্ক :  কয়েক বছরের যুদ্ধে বিপর্যস্ত সিরিয়ার মানবিক সংকট মোকাবেলায় জাতিসংঘের কয়েকটি সংগঠনকে ৮৫০ কোটি ডলার সহায়তা দিয়েছে কাতারের রাষ্ট্রীয় দাতব্য সংস্থা। ৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরসহ কয়েকটি দেশ। এর মাঝেই কাতার চ্যারিটি এই সহায়তা প্রদান করলো।

আল-জাজিরার প্রতিবেদন থেকে জানা যায়, বিশ্ব খাদ্য প্রকল্প, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ শরণার্থী সংস্থা ও মানবাধিকার বিষয়ক সংস্থায় এই অর্থ বরাদ্দ করা হয়েছে। কাতার চ্যারিটি নামের ওই দাতব্য সংস্থার সঙ্গে জাতিসংঘের সম্পর্ক বরাবরাই খুব ভালো। এর আগেও ইয়েমেন, সিরিয়া ও ইরাকে মানবিক সহায়তার জন্য জাতিসংঘে সংস্থাটি অনুদান দিয়েছিলো বলে জানিয়েছিলেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক।

২০১১ সালে সরকারবিরোধী বিক্ষোভ থেকে শুরু হওয়া সিরিয়ার যুদ্ধে এখন পর্যন্ত সাড়ে চার লাখেরও বেশি মানুষ নিহত হয়েছেন। গত ছয় বছর ধরে চলছে এ গৃহযুদ্ধ। এখনও পর্যন্ত দামেস্কের অধিকাংশ এলাকা সরকারের নিয়ন্ত্রণে আছে। জাতিসংঘ জানিয়েছে, গৃহযুদ্ধের কারণে ৫৫ লাখ লোক সিরিয়া ছেড়ে পালিয়ে গেছে এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৬৩ লাখ মানুষ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *