রাত ৩:০৮ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

সকাল-সন্ধ্যা হরতাল চলছে রাঙামাটিতে

স্টাফ রিপোর্টার :  পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ডাকে রাঙামাটি পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতাল চলছে। লংগদুর যুবলীগ নেতা ও মোটরসাইকেল চালক নুরুল ইসলাম নয়নকে হত্যা, অজ্ঞাত বাঙালি যুবকের লাশ ও লংগদুতে বাঙালিদের গণগ্রেফতারের প্রতিবাদে ও গ্রেফতারকৃতদের মুক্তির দাবিতে এবং দীঘিনালায় বিজিবি-পুলিশের ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে আজ রবিবার (১১ জুন) এই হরতালের ডাক দেওয়া হয়।

রবিবার সকাল থেকেই রাঙামাটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশের সর্তক অবস্থান দেখা গেছে। তবে কোথাও পিকেটিং এর খবর পাওয়া যায়নি।

হরতালের কারণে রাঙামাটি শহরের আভ্যন্তরীণ ও দূরপাল্লার সব ধরণের যান চলাচল বন্ধ আছে। শহর থেকে উপজেলা বা আশপাশের জেলাগুলোর উদ্দেশেও কোনও বাস বা লঞ্চ ছেড়ে যায়নি। রাঙামাটি জেলা শহর ছাড়াও লংগদু, বাঘাইছড়ি, কাউখালী উপজেলায় শান্তিপূর্ণ হরতাল পালিত হওয়ার খবর পাওয়া গেছে।.

রাঙামাটিতে হরতাল

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, ‘নয়ন হত্যাকারীদের গ্রেফতার করায় আমরা প্রশাসনকে ধন্যবাদ জানাই। তবে হত্যাকারীদের যেন দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়। একই সঙ্গে লংগদুতে আরও এক বাঙালির লাশ পাওয়া যাওয়ার ঘটনা দুঃখজনক। সেখানে গণগ্রেফতারের কারণে বাঙালিরা এলাকাছাড়া। আমরা গণগ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একইসঙ্গে খাগড়াছড়িতে বিজিবি ও পুলিশের ওপর ইউপিডিএফ নেতাকর্মীরা যেভাবে হামলা করেছে তারও নিন্দা জানাচ্ছি।’

রাঙামাটি কোতোয়ালি থানার ওসি আব্দুর রশিদ বলেন, ‘কোথাও কোনও অপ্রতীকর ঘটনার খবর পাওয়া যায়নি। গুরুত্বপূর্ণ মোড়গুলোয় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১ জুন) লংগদু উপজেলার সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও মোটরসাইকেল চালক নুরুল ইসলাম নয়নের লাশ দীঘিনালার চারমাইল এলাকায় পাওয়া যায়। স্থানীয় বাঙালিরা এই ঘটনার জন্য পাহাড়ের আঞ্চলিক চরমপন্থী সংগঠনগুলোকে দায়ী করে। এই ঘটনার প্রতিবাদে ২ জুন সকালে নয়নের লাশ নিয়ে একটি বিক্ষোভ মিছিল উপজেলা সদরে আসার পথে পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসময় দুইশতাধিক বাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে যায়। পরিস্থিতি মোকাবিলায় ওইদিন এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। পরের দিন তা প্রত্যাহার করা হয়।

৯ জুন শুক্রবার খাগড়াছড়ির দিঘীনালা থেকে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হলে তারা নয়ন হত্যাকাণ্ডের বিষয়ে স্বীকারোক্তি দেয় বলে জানায় পুলিশ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *