রাত ৩:২৪ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

শর্ত মানতে কাতারকে আরও ৪৮ ঘণ্টা সময় দেবে সৌদি জোট

ইন্টারন্যাশনাল ডেস্ক :  নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্ত পূরণে কাতারকে অতিরিক্ত ৪৮ ঘণ্টা সময় দিচ্ছে সৌদি জোট। মধ্যস্থতাকারী কুয়েতের অনুরোধে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, সৌদি-কুয়েত যৌথ বিবৃতিতে অতিরিক্ত সময় ঘোষণা করা হয়।

৫ জুন সন্ত্রাসবাদের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরসহ ৬ দেশ। এরপর সম্পর্ক পুনর্গঠনে কাতারকে ১৩টি শর্ত দেয় ৪ দেশ। জবাব দেওয়ার জন্য বেধে দেওয়া হয় ১০ দিনের সময়। রবিবার রাতে শেষ হয় কাতারের ওপর জারিকৃত অবরোধ প্রত্যাহারে সৌদি জোটের বেঁধে দেওয়া সময়সীমা।

অগ্রহণযোগ্য শর্ত না মানার ইঙ্গিত দিয়ে কাতার রবিবার জানিয়েছে, কেবল শর্তহীন আলোচনায় রাজি আছে তারা।  তবে কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনা-সূত্রে আল-জাজিরা বলছে, আরোপিত নিষেধাজ্ঞার ব্যাপারে কাতারের কাছে ইতিবাচক সাড়া পেয়েছে সংকটের মধ্যস্থতাকারী ওই দেশটি।

কাতারকে দেওয়া সৌদি জোটের শর্তে দেশটির সংবাদমাধ্যম আল জাজিরা বন্ধ করে দেওয়ার পাশাপাশি ১০ দিনের মধ্যে ইরানের সঙ্গে সম্পর্ক হ্রাস ও তুরস্কের একটি সামরিক ঘাঁটি বন্ধ করতে বলা হয়। এছাড়া মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন, কথিত সন্ত্রাসী হসন্তান্তর, সৌদি জোটের প্রতি আনুগত্য এবং আইএস–আলকায়েদা আর হিজবুল্লাহর মতো সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে বলা হয়েছে কাতারকে।

সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা বলছে, কাতার ওই শর্তগুলো পূরণ করবে কিনা, তা নিয়ে কুয়েতের পক্ষ থেকে কিছু বলা হয়নি। কেবল নিষেধাজ্ঞা প্রত্যাহারে জোটের বেঁধে দেওয়া সময়কে ৪৮ ঘণ্টা বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে তারা। আর কুয়েতের সেই অনুরোধ রাখতেই শর্ত মানার সময়সীমা বাড়ানো হয়েছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *