সকাল ১০:১৯ | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ব্যয় বাড়ল ৪০ কোটি টাকা

স্টাফ রিপোর্টার :  দেশের অন্যতম বড় প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ব্যয় বাড়ল। নতুন করে এ প্রকল্পে সরকারকে গুণতে হবে পাঁচ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় প্রায় ৪০ কোটি টাকা।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত একটি সংশোধনী প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

Roopur

তিনি বলেন, ২০১৫ সালের ২৫ ডিসেম্বর করা সাধারণ চুক্তি (জেনারেল কন্ট্রাক্ট) অনুযায়ী রাশিয়ান ফেডারেশন অংশের ক্রেডিট পাঁচ মিলিয়ন ডলার হ্রাস করা হয়েছে। হ্রাসকৃত এ অংশের পাঁচ মিলিয়ন ডলার বা ৪০ কোটি টাকা বাংলাদেশ সরকারকে দিতে হবে।

Roopur

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্র মতে, ২০১৫ সালের চুক্তি অনুযায়ী, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ান ফেডারেশনের এটমস্ট্রয় এক্সপোর্টের সঙ্গে একটি সাধারণ চুক্তি হয়। ওই চুক্তির আলোকে মোট ১২ হাজার ৬৫০ ডলার ব্যয় ধরা হয়। এর মধ্যে চুক্তির ৯০ শতাংশ অর্থাৎ ১১ হাজার ৩৮৫ বিলিয়ন ডলার রাশিয়ান ঋণ এবং বাকি ১০ শতাংশ অর্থাৎ এক হাজার ২৬৫ বিলিয়ন ডলার বাংলাদেশ সরকারের যোগান দেয়ার কথা।
কিন্তু ঋণ চুক্তির শর্ত অনুযায়ী ১১ হাজার ৩৮৫ বিলিয়ন ডলার ঋণ নির্ধারিত হওয়ায় চুক্তিমূল্যের ক্রেডিট অংশে পাঁচ মিলিয়ন ডলারের সমপরিমাণ ৪০ কোটি টাকা ঘাটতি পড়েছে যা সরকারকে দিতে হবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *