রাত ১১:০৯ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

মার্কিন এমপিদের হামলাকারীর পরিচয় শনাক্ত, তদন্ত করবে এফবিআই

ইন্টারন্যাশনাল ডেস্ক :  যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় এমপিদের ওপর গুলি চালানো সেই হামলাকারীর পরিচয় শনাক্ত করা গেছে। একজন ঊর্ধ্বতন কর্মকর্তার সূত্রে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, এমপিদের ওপর হামলা চালানো সেই ব্যক্তির নাম জেমস হজকিনসন। তিনি বেলেভ্যালির সেন্ট লুইস সারবার্ব-এর বাসিন্দা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ৬৬ বছর বয়সী এই ব্যক্তি একজন ব্যবসায়ী। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, নিরাপত্তাকর্মীদের গুলিতে নিহত হয়েছেন ওই হামলাকারী। এফবিআই ঘটনার তদন্তভার নিয়েছে।

এমপিরা ( কংগ্রেস সদস্য) যখন বেসবল খেলছিলেন, সেই সময় ওই বন্দুকধারীর গুলিতে কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকান পার্টির হুইপ স্টিভ স্কেলিসসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।  শহরের পুলিশ প্রধান মাইকেল ব্রাউন সাংবাদিকদের জানিয়েছেন, ওয়াশিংটন ডিসির কাছে অ্যালেক্সান্ড্রিয়ায় বুধবার সকালে ওই হামলার পর ঘটনাস্থল থেকে আহত পাঁচজনকে উদ্ধার করা হয়েছে । সন্দেহভাজন হামলাকারী হজকিনসনের সামাজিক মাধ্যমে অনুসন্ধান চালিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ট্রাম্পসহ গোটা রিপাবলিকান রাজনীতির কট্টর বিরোধী তিনি।  তবে পুলিশ আর এফবিআই বলছে, হামলার কারণ রাজনৈতিক কিনা, তা নিয়ে এখনই নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।
আহতদের মধ্যে দুজন পুলিশ সদস্য বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে হামলাকারী ইলিনয়ের বাসিন্দা জেমস টি হজকিনসনকে হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, একজন ফেডারেল অফিসারও ওই ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন। সে কারণে এফবিআই এ ঘটনার তদন্ত করবে।

আলাবামা থেকে নির্বাচিত হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের সদস্য মো ব্রুকস ঘটনার বিবরণ দিতে গিয়ে সিএনএনকে বলেন, ডেমোক্রেটদের বিপক্ষে চলতি সপ্তাহে অনুষ্ঠেয় খেলা উপলক্ষে সকালে তারা অনুশীলন করছিলেন। হঠাৎ একজন ব্যক্তি রাইফেল দিয়ে গুলিবর্ষণ শুরু করে। তিনি তাকে একনজর দেখেছেন। তাকে শ্বেতাঙ্গ মনে হয়েছে। ব্রুকস বলেন, ‘সেখানে ৫০ থেকে ১০০টি গুলিবর্ষণ হয়েছে। আমি দ্বিতীয় বেসের কাছ থেকে স্টিভ স্কেলিসের আর্তনাদ শুনেছি। তার গুলি লেগেছে।’

হামলাকারীকে লক্ষ্য করে গুলি ছোড়া হয় জানিয়ে তিনি বলেন, ‘আমাদের নিরাপত্তায় নিয়োজিতদের একজন পাল্টা গুলি ছোড়ে। কিন্তু গুলিবর্ষণকারীর রাইফেলের বিপরীতে আমাদেরটা ছিল পিস্তল। “আমার কাছে একমাত্র অস্ত্র ছিল একটি বেসবল ব্যাট।’ ঘটনার সময় ওই বেসবল ফিল্ডে টিমের ২০ থেকে ২৫ জন সদস্য প্র্যাকটিস করছিলেন। স্কেলিসের বাঁ নিতম্বে গুলি লেগেছে বলে রিপাবলিকান সিনেটর জেফ ফ্লেক জানিয়েছেন।

এ ঘটনায় শোক প্রকাশ করে দেওয়া এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘটনার প্রতি নজর রাখছেন। এক টুইটে তিনি লিখেছেন, স্কেলিস, ‘একজন সত্যিকারের বন্ধু ও দেশপ্রেমিক, গুরুতর জখম হয়েছেন। তবে তিনি পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন। তার জন্য আমাদের প্রার্থনা রয়েছে।’

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *