রাত ১২:৩৬ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

ব্রাজিলের বিপক্ষে শুরু আর্জেন্টিনার নতুন যুগ

স্পোর্টস ডেস্ক :  আর্জেন্টিনা বা ব্রাজিলের ম্যাচ থাকলেই ফুটবল ভক্তদের মনে আনন্দের সঞ্চার হতে বেশি দেরি হয় না। আর দুই দল যদি হয় মুখোমুখি, সেই আনন্দ রূপ নেয় অন্য চেহারায়। চিরপ্রতিদ্বন্দ্বী বলে কথা! ফুটবল খরার এমন সময়ে তাই যুদ্ধের দামামা বাজিয়ে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা। হোক না প্রীতি ম্যাচ।

বিকাল ৪টা ৫ মিনিটে মেলবোর্নের ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে মহাদেশের তথা বিশ্বের দুই ফুটবল ‘মহা’ প্রতিদ্বন্দ্বী। অস্ট্রেলিয়ার ‘সকার’ ভক্তরা আজ ক্রিকেট মাঠমুখী হবে ধ্রুপদী এক লড়াইয়ের প্রত্যাশায়। যেখানে লিওনেল মেসির জাদু দেখতে মুখিয়ে থাকবেন তারা। যদিও দেখা মিলবে না নেইমার ও মেসির মুখোমুখি লড়াই।

প্রীতি ম্যাচ হলেও তিতে শক্তিশালী ব্রাজিল দল নামাচ্ছেন সত্যি, কিন্তু বাদ পড়ার তালিকায় উল্লেখযোগ্য হলেন নেইমার। এছাড়া রবার্তো ফিরমিনিয়ো, দানি আলভেস ও মার্সেলোকে বিশ্রাম দিয়েছেন এখন পর্যন্ত অপরাজিত থাকা কোচ। আর্জেন্টিনার বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে তিতে একটু পরখ করে দেখতে চান ম্যানচেস্টার সিটির গ্যাব্রিয়েল হেসুসকে।

এ তরুণ স্ট্রাইকারের সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছে চেলসির দুই তারকা দাভিদ লুইজ ও উইলিয়ানকে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে গতবারের বিশ্বকাপ ফাইনালিস্টদের বিপক্ষে সামর্থ্যের প্রমাণ দেওয়ার সুযোগ পাচ্ছেন লিভারপুলের ফরোয়ার্ড ফিলিপ কৌতিনিয়ো ও ম্যানসিটির ফার্নান্দিনিয়ো। আরেকটি নতুন খবর- ২০১৪ সালের বিশ্বকাপের পর আবার দলের নেতৃত্ব ফিরে পাচ্ছেন দুঙ্গার কাছে উপেক্ষিত থিয়াগো সিলভা।

তিতের দলে বেশ কিছু পরিবর্তন আসার পেছনে বিশ্বকাপ প্রস্তুতির গন্ধ পাওয়া যায়। দলটা আরও একটু গুছিয়ে নেওয়ার চেষ্টা করে যাচ্ছেন তিনি প্রতিনিয়ত। সবার আগে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করার পর দল নিয়ে খানিকটা নাড়াচাড়া করা ব্রাজিল কোচের জন্য দোষের কিছু হবে না।

তবে আসল পরীক্ষা শুরু আর্জেন্টিনার। বিশ্বকাপ বাছাইয়ে একেবারে প্লেঅফে তারা। সেখান থেকে দলকে তুলে আনার মিশন হোর্হে সাম্পাওলির হাতে। চিলির কোপা আমেরিকাজয়ী কোচ আর্জেন্টিনার দায়িত্ব নিয়ে প্রথম ম্যাচেই কঠিন চ্যালেঞ্জের সামনে। অবশ্য প্রীতি ম্যাচ বলে ফল নিয়ে খুব বেশি ভাবতে চান না এ আর্জেন্টাইন। তার পরিকল্পনা সুদূরপ্রসারী। আপাতত বিশ্বকাপের টিকিট পাওয়ার চিন্তাভাবনা তার মনে।

আরেকটি বিষয় নিয়ে খুব ভাবছেন সাম্পাওলি। আর্জেন্টিনার জার্সিতে মেসির মধ্যে বার্সেলোনার ফর্ম কীভাবে আনা যায়! দেশের রেকর্ড গোলদাতা ফর্মে ফিরলে সফলতা আপনাআপনি তাদের পায়ে লুটিয়ে পড়বে বিশ্বাস সেভিয়ার সাবেক কোচ।

এজন্য কিছু পরিবর্তন দলে আনতে হতে পারে জানালেন সাম্পাওলি। কিন্তু খুব বেশি তাড়া নেই তার, ‘সময়ের সঙ্গে সঙ্গে দলে কিছুটা পরিবর্তন আসতে থাকবে। কিন্তু সেটা খুব ধীরে এবং দলের প্রয়োজন পড়লে। আর্জেন্টিনায় আমাদের এমন কিছু খুঁজে বের করতে হবে যেটা বার্সেলোনার স্টাইল, মেসির সঙ্গে যায়। তাহলে সে আরও ভালো কিছু করতে পারবে।’

মেসির সঙ্গে আক্রমণভাগে আরেক তারকাকে নিয়ে নতুন অধ্যায় শুরু করতে চান সাম্পাওলি, ‘মেসি আর দিবালা আর্জেন্টিনার জন্য খুব গুরুত্বপূর্ণ। মেসি আমার প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। সে খুব সহজ-সরল ও বিনয়ী। তার নেতৃত্ব ইতিবাচক।’

একাদশ নিয়ে সাম্পাওলি বলেছেন, ‘আমরা দল নিয়ে এখনও সিদ্ধান্ত নেইনি। প্রতিদ্বন্দ্বিতা একপাশে রাখলে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে আমাদের ধ্যানধারণা পাল্টাতে হবে, ভয় পেলে চলবে না। এক্ষেত্রে মাঝমাঠ নিয়ন্ত্রকের ভূমিকা পালন করতে পারে।’ সূত্র- গোলডটকম, ইএসপিএনএফসি, স্পোর্ট৩৬০

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *