রাত ৪:৩১ | ৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ | ১৮ই অক্টোবর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

বাড়লো ডিমের দামও

স্টাফ রিপোর্টার :  শাক-সবজি, ভোগ্যপণ্যের চড়া দাম অব্যাহত থাকলেও স্থিতি অবস্থায় ছিল ডিমের দাম। কিন্তু এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারগুলোতে ডজন প্রতি ডিমের দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। শুক্রবার রাজধানীর রামপুরা, মেরাদিয়া বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

আগের সপ্তাহে প্রতি ডজন ফার্মের মুরগির ডিম ৯০ থেকে ৯৫ টাকায় বিক্রি হলেও শুক্রবার বাজারে ১১০ টাকা থেকে ১১৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

দেশি হাঁসের ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায়। হাবিব উন নবী নামে এ ক্রেতা বলেন, ঊর্ধ্বমুখী বাজারেও এতদিন ক্রয় সীমার মধ্যে ছিল ডিম। ডিম ক্যালসিয়াম, প্রোটিন ও আয়রনের ভাল উৎস হওয়ায় সমাজের সব শ্রেণির মানুষের প্রিয় খাবার। কিন্তু দাম বাড়ায় নিম্ন ও মধ্যবিত্তের ক্রয় সীমার বাহিরে চলে যাচ্ছে।

হঠাৎ করে ডিমের দাম বাড়া সম্পর্কে মনোয়ার হোসেন নামে এক বিক্রেতা বলেন, বৃষ্টির কারণে শাক-সবজির দাম বেড়েছে। তাই ডিমের চাহিদাও বেড়েছে। কিন্তু হঠাৎ করে ডিম সরবরাহ কমায় পাইকারী বিক্রেতারা দাম বাড়িয়েছে। তাই আমরাও বাড়তি দামে বিক্রি করছি।

তবে স্থিতিশীল রয়েছে সবজির দর। বাজার ঘুরে দেখা যায়, শিম  প্রতিকেজি ১২০ টাকা, টমেটো ১৫০ থেকে ১৬০ টাকা, বেগুন ৬০ টাকা, করলা ৬০ টাকা, মুলা ৫০ টাকা, পেঁপে ৫০ টাকা, শসা ৫০ টাকা, কচুর লতি ৫০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, ধুন্দল ৬০ টাকা, ঝিঙা ৬০ টাকা, কাঁকরোল ৬০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, বরবটি ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া কাঁচকলা প্রতি হালি ৩০ টাকা, ছোট ফুলকপি প্রতি পিস ৩০ টাকা, মিষ্টি কুমড়ার ফালি ৩০ টাকা, চালকুমড়া পিস ৫০ টাকা, পুঁইশাক ২০ টাকা, ডাঁটাশাক ২০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচ ১২০ টাকা, লেবু প্রতিহালি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে প্রতিকেজি পেঁয়াজ ৬০ টাকা, রসুন ১৩০ টাকা থেকে ২২০ টাকা, আদা ১০০ টাকা, শুকনা মরিচ (দেশি) ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মোটা স্বর্ণা চাল প্রতিকেজি ৪৬ টাকা, পাইজাম ৪৪ টাকা, মিনিকেট রসিদ ও বাসরি ৫৮ টাকা, মিনিকেট (সাধারণ) ৫৫ টাকা, নাজিরশাইল ৫৪ টাকা, উন্নত মানের নাজিরশাইল ৫৭ টাকা, বাসমতি ৭০ টাকা, কাটারিভোগ ৭৪ থেকে ৭৬ টাকা এবং পোলাও চাল ৮৫ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাংসের বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি গরুর মাংস ৫০০ টাকা, খাসি ৭৫০, ব্রয়লার মুরগি ১৫০-১৬০ টাকায় বিক্রি হচ্ছে। ১ কেজি ওজনের প্রতি পিস কক মুরগি ২৩০-২৫০ টাকা, দেশি মুরগি ৩৫০-৪০০ টাকা ও হাঁস প্রতি পিস ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *