রাত ৩:২২ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

বন্যা মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার :  বন্যা পরিস্থিতি মোকাবিলায় সরকারের সব প্রস্তুতি রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বন্যা মোকাবিলায় আমাদের সব প্রস্তুতি রয়েছে। খাদ্য ও অন্যান্য সামগ্রীসহ বন্যা দুর্গত এলাকার জনগণকে সহায়তায় আমরা পদক্ষেপ নিয়েছি।’ মঙ্গলবার (৪ জুলাই) ঢাকায় নিজের কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘কিছুদিন আগে দেশের হাওর এলাকায় আকস্মিক বন্যা দেখা দেয়। বর্তমানে সিলেট এলাকায় যে বন্যা দেখা দিয়েছে, তা দেশের দক্ষিণাঞ্চলেও বিস্তৃত হতে পারে। আগস্টের শেষ দিকে দেশের দক্ষিণাঞ্চলও বন্যা প্লাবিত হতে পারে।’ এ সময় বন্যা মোকাবিলায় সরকারের যথাযথ প্রস্তুতি রয়েছে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ক্ষয়ক্ষতির পরিমাণ আমরা নিম্নপর্যায়ে রাখার চেষ্টা করছি। তবে যেকোনও প্রাকৃতিক দুর্যোগ দেশের অর্থনীতির উপর প্রভাব ফেলে।’ ন্যাশনাল ওয়েজেস অ্যান্ড প্রোডাক্টিভিটি কমিশন তাদের প্রতিবেদন পেশ করতে গেলে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

আগের দু’টি প্রলয়ংকরী বন্যার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘১৯৮৮ সালের বন্যায় খাদ্য সংকটে বহু মানুষ মারা গেছে। তবে আওয়ামী লীগ সরকার ১৯৯৮ সালের বন্যা সফলভাবে মোকাবিলা করেছে। এটি ছিল বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী বন্যা। দেশের ৭০ শতাংশ এলাকা পানির নিচে তলিয়ে গিয়েছিল।’

তিনি বলেন, ‘আমরা জানি প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের একটি সাধারণ বিষয়। সেজন্য পরিস্থিতি মোকাবিলায় আমাদের সব প্রস্তুতি রয়েছে। যেকোনও দুর্যোগে প্রতিটি বিভাগকে দায়িত্ব পালন ও পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নেওয়ার জন্য স্থায়ী নির্দেশ দেওয়া আছে।’ তিনি আরও বলেন, ‘দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে।’ সূত্র- বাসস।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *