সন্ধ্যা ৭:৪৮ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

বন্যাকবলিত এলাকায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নির্দেশনা জারি

স্টাফ রিপোর্টার :  অতিবৃষ্টির ফলে চলমান বন্যা ও সম্ভাব্য বন্যার ফলে স্বাস্থ্যসেবা নিশ্চিতসহ উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব দিলসাদ বেগম স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা জারি করা হয়।

চিঠিতে দুর্গত এলাকার জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সব জেলা, উপজেলা ও অন্যান্য স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসমূহে বন্যাকালীন এবং বন্যাপরবর্তী দুর্যোগ মোকাবেলায় এলাকায় কর্তব্যরত চিকিৎসক ও নার্সসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়েছে।

এছাড়া সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে পর্যাপ্ত খাবার স্যালাইন, ওষুধ, চিকিৎসা সামগ্রী ও সাপের কামড় প্রতিষেধক মজুদ রাখতে বলা হয়েছে। যেসব জেলা এখনও বন্যাকবলিত হয়নি সেসব জেলাতেও পর্যাপ্ত খাবার স্যালাইন, ওষুধ, চিকিৎসাসামগ্রী, সাপের কামড় প্রতিষেধক মজুদ রাখাসহ দামি ও গুরুত্বপূর্ণ মেডিকেল যন্ত্রপাতি যথাযথ সুরক্ষার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, বিশেষ ব্যতিক্রম ছাড়া বন্যাকবলিত এলাকায় কর্মরত ডাক্তার ও নার্সসহ সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করতে হবে। দুর্গত এলাকায় স্বাস্থ্যসেবা প্রদান সংক্রান্ত সব তথ্য-উপাত্ত স্বাস্থ্য অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষে অবহিত করতে হবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *