রাত ১:০৪ | ৩রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৭ই ডিসেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

প্রধান বিচারপতিকে সাজা দেয়া কলকাতার সেই বিচারক গ্রেফতার

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ভারতের প্রধান বিচারপতিকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া কলকাতা হাইকোর্টের সেই বিচারক এক মাস পালিয়ে থাকার পর অবশেষে গ্রেফতার হয়েছেন। আদালত অবমাননার দায়ে ছয় মাসের কারাদণ্ডের বিরুদ্ধে করা আপিলের শুনানির পর মঙ্গলবার তাকে গ্রেফতার করে পুলিশ।

কারনানের আইনি পরামর্শক ম্যাথিউস জে নেদুমপারা বলেছেন, বিচারপতি কারনান ২-৩ দিন আগে তামিলনাড়ুতে যান। পরে তাকে কোয়িমবাটর থেকে গ্রেফতার করে পুলিশ। বর্তমানে তাকে কলকাতায় নিয়ে যাচ্ছে পুলিশ।

ভারতের প্রধান বিচারপতিসহ দেশটির সুপ্রিম কোর্টের সাত বিচারকের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন কারনান। কলকাতার এই বিচারকের মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেয়ার পর গত ৯ মে পাল্টা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিসহ সাত বিচারকের বিরুদ্ধে ওই পরোয়ানা জারি করেন তিনি।

কলকাতা হাইকোর্টের এক বিচারপতি কারনানের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করে দেখার নজিরবিহীন নির্দেশ দেয়ার পরে ওই বিচারক বলেছিলেন, তিনি মানসিক স্বাস্থ্য পরীক্ষা করাতে দেবেন না। বরং ভারতের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের যে বেঞ্চ ওই নির্দেশ দিয়েছিলেন, সেই সদস্যদের মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ জারি করেন সিএস কারনান।

ভারতের বিচার বিভাগের ইতিহাসে এ ধরনের নজিরবিহীন টানাপোড়েনের ঘটনা এর আগে দেখা যায়নি। কলকাতা হাইকোর্টের বিচারপতি সিএস কারনান নিজের বাসভবনে এক বিশেষ আদালত বসিয়ে পাল্টা নির্দেশনা জারি করেছিলেন।

এদিকে কারনানকে গ্রেফতারের পর তার বিষয়ে সংবাদ পরিবেশন করা থেকে গণমাধ্যমকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন দেশটির আদালত।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *