রাত ৩:২০ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

প্রধানমন্ত্রিত্বের লড়াই এবার ঝুলন্ত পার্লামেন্টে

ইন্টারন্যাশনাল ডেস্ক :  এই প্রতিবেদন রচনার সময় পর্যন্ত প্রকাশ হয়নি ব্রিটেনের নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল। ৬৫০ আসনের মধ্যে এখন পর্যন্ত ফলাফল পাওয়া গেছে ৬৪৭টি আসনের। প্রাপ্ত ফলাফলে কনজারভেটিভরা পেয়েছে ৩১৬ টি আসন। লেবার পার্টি পেয়েছে ২৬১টি আসন। আর মাত্র ৩টি আসনের ফলাফল বাকি। নিরঙ্কুশ জয় নিশ্চিত করতে একটি দলকে ৩২৬টি আসনে জয়ী হতে হয়।
গাণিতিকভাবেই এখন আমরা বলতে পারি, ব্রিটেনে এবার এককভাবে কেউ সরকার গঠন করতে পারছে না। দেশটি একটি ঝুলন্ত পার্লামেন্ট পেতে যাচ্ছে। আর ভোটের ফলাফল ঝুলন্ত পার্লামেন্টের পক্ষে যাওয়ায় নিশ্চিত হওয়ার উপায় নেই কে ভবিষ্যতের প্রধানমন্ত্রী হচ্ছেন। কেননা এই ধারার পার্লামেন্ট মানেই চৈতন্যে অস্থিতিশীলতা।
মূলত এধরনের পরিস্থিতি হলে বর্তমান প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকবেন এবং ডাউনিং স্ট্রিটেই বসবাস করবেন যতক্ষণ না কারা নতুন সরকার গঠন করবে সে বিষয়ে সিদ্ধান্ত হয়। তারপর ঝুলন্ত ওই সাংসদরা নিজেদের মধ্যে দফায় দফায় বৈঠক করবেন। তারা চেষ্টা করবেন জোট গঠন করে একটা সরকার গঠন করতে অথবা কনজারভেটিভ দলের নেতা থেরেসা মে অথবা লেবার নেতা জেরেমি করবিনকে প্রধানমন্ত্রী করে হয়ত কোনো একটা সমাঝোতার ভিত্তিতে সরকার গঠন করতে। অথবা দুই দলের মধ্যে কোনও একটি দলের নেতা সিদ্ধান্ত নিতে পারেন যে তারা সংখ্যালঘু সরকার গঠন করবেন; এই ভিত্তিতে যে যখন পার্লামেন্টে আইন পাশ করতে হবে, তখন ছোট দলগুলোর সমর্থন তারা নিশ্চিতভাবে পাবেন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *