সকাল ১০:২৩ | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

নতুন ভ্যাট আইনে আছে বিশাল সুবিধা

স্টাফ রিপোর্টার :  ‘নতুন ভ্যাট আইনে সাধারণ জনগণের জন্য বিশাল সুবিধা আছে’- এমনটি জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, ‘নতুন আইনে ভ্যাট অব্যাহতির যে তালিকা করা হয়েছে তা প্রচার করা হলে দেখা যাবে, সাধারণ মানুষের জীবন স্পর্শ করে এমন পণ্যে ভ্যাট অব্যাহতি আছে।’

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর কাকরাইলে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (আইডিইবি) ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে ‘নতুন ভ্যাট আইনে ভোক্তাদের লাভ’ শীর্ষক সেমিনারে তিনি এমন মন্তব্য করেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘ভারতে যেসব পণ্যে ভ্যাট ৫ ও ১২ শতাংশ, বাংলাদেশে সেসব পণ্যে অব্যাহতি দেয়া হয়েছে। জনগণকে এ বিষয়ে বুঝাতে হবে। ভোক্তারা পণ্য কেনার সময় অব্যাহতির এ সুবিধা পাবেন।’

নজিবুর রহমান বলেন, বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণে এনবিআর কর অব্যাহতি দিয়েছে। এ বছর চামড়া শিল্পকে বেশি কর সুবিধা দেয়া হয়েছে। এছাড়া সব ধরনের শিল্পকে বিশ্ববাজারের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে সুবিধা দেয়া হয়েছে।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে দেশীয় শিল্পের সুরক্ষা ও বিকাশ, রফতানিমুখী শিল্পকে অব্যাহত রাখা, যেসব ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানে নেয়া যায় এবং নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হয় সেসব শিল্পকে সহায়তা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

নতুন ভ্যাট আইন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন এনবিআর সদস্য ও ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান। নতুন আইনে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যে ভ্যাটের কারণে দাম বাড়বে না- বলে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন এনবিআর সদস্য (মূসকনীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *