রাত ১২:৩১ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৫শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

ডিএসইতে আবার কমেছে লেনদেন

স্টাফ রিপোর্টার :  টানা দুই সপ্তাহ লেনদেন কমার পর গত সপ্তাহের আগের সপ্তাহে (৩০ জুলাই থেকে ৩ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ৭১ শতাংশ লেনদেন বাড়ে। তবে শেষ সপ্তাহের পাঁচ কার্যদিবসে (৬ আগস্ট থেকে ১০ আগস্ট) আবারও লেনদেন কমেছে। এর ফলে শেষ চার সপ্তাহের মধ্যে তিন সপ্তাহেই লেনদেন কমলো।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৮ শতাংশের ওপরে। তার আগের সপ্তাহে লেনদেন বাড়ে প্রায় ৭১ শতাংশ। তার আগের সপ্তাহে লেনদেন কমে প্রায় ৩৯ শতাংশ এবং তার আগের সপ্তাহে কমে প্রায় সাড়ে ১০ শতাংশ।

লেনদেন কমলেও শেষ সপ্তাহে ডিএসইর মূল্য সূচক বেড়েছে। গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ দশমিক ৩৬ পয়েন্ট বা দশমকি ৩৬ শতাংশ বেড়েছে। অপর দুটি সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৬০ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ বেড়েছে। আর ডিএসই শরিহ্ সূচক বেড়েছে ২ দশমিক ৯১ পয়েন্ট বা দশমকি ২২ শতাংশ।

এদিকে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৭ হাজার ৩১৮ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৯৫ হাজার ৫৬৯ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৭৪৯ কোটি টাকা।

শেষ সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৫ হাজার ৩২১ কোটি ৯২ লাখ টাকা। অর্থাৎ গত সপ্তাহে মোট লেনদেন কমেছে ৪৪২ কোটি ৪৭ লাখ টাকা বা ৮ দশমিক ৩১ শতাংশ।

মোট লেনদেনের পাশাপাশি শেষ সপ্তাহে কমেছে দৈনিক গড় লেনদেনের পরিমাণ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৯৭৫ কোটি ৮৯ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ১ হাজার ৬৪ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৮৮ কোটি ৪৯ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১২৯টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৮৫টির। আর অপরিবর্তিত রয়েছে ২০টির দাম।

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৮ দশমিক ৯৫ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৩ দশমিক ২০ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৬ দশমিক ৫৫ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১ দশমিক ৩১ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সি অ্যান্ড এ টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ১৮৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৩ দশমিক ৮৫ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা বিবিএস ক্যাবলস’র শেয়ার লেনদেন হয়েছে ১৬৭ কোটি ৯৮ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৪৪ শতাংশ। ১৬৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- সিটি ব্যাংক, ইফাদ অটোস, লংকাবাংলা ফাইন্যান্স, মার্কেন্টাইল ব্যাংক, জেনারেশন নেক্সট ফ্যাশন, ফু-ওয়াং ফুড এবং ফরচুন সুজ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *