রাত ৩:০৭ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

জাবিতে ২৩২ কোটি টাকার বাজেট ঘোষণা

স্টাফ রিপোর্টার :  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ অর্থবছরের জন্য মোট ২৩২ কোটি ৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এতে সম্ভাব্য ঘাটতি ধরা হয়েছে ১ কোটি ৭৬ লাখ টাকা।

 বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সিনেট হলে ৩৬তম বার্ষিক সিনেট অধিবেশনে এই বাজেট ঘোষণা করা হয়।

এর আগে দুপুর আড়াইটায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বক্তব্যের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অধিবেশন শুরু হয়। এ সময় তিনি বাজেটের বিভিন্ন দিক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পর্যালোচনা করেন। এরপর উপাচার্যের সভাপতিত্বে বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের। বাজেট উপস্থাপনের শুরুতে তিনি ২০১৬-১৭ অর্থ বছরের ২০৯ কোটি ৮২ লাখ টাকার সংশোধিত বাজেট পেশ করেন।
কোষাধ্যক্ষ ২০১৭-১৮ অর্থবছরের ২৩২ কোটি ৫ লাখ টাকার বাজেট উপস্থাপন করলে সিনেট সদস্যরা তাতে অনুমোদন দেন।

এ বছর বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ২১৩ কোটি ৩৫ লাখ টাকা ও নিজস্ব সূত্র হতে ১৮ কোটি ৭০ লাখ টাকা আয়ের উৎস ধরা হয়েছে।

এবারের মূল বাজেটে বার্ষিক ঘাটতির পরিমাণ ১ কোটি ৭৬ লাখ টাকা দেখানো হয়েছে। এছাড়া ক্রমপুঞ্জিভূত ঘাটতি ধরা হয়েছে ৩২ কোটি ৭৪ লাখ ৫৫ হাজার টাকা।

২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে ১৪ টি খাতে বরাদ্দ বৃদ্ধি ও ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটে ১৯ টি খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য এ বছর ৩১৫ কোটি ৬৫ লাখ টাকার একটি প্রকল্প পেশ করা হয়েছে। ২০১৭-২০১৮ অর্থবছরের মধ্যে এই প্রকল্পটি একনেক-এর অনুমোদিত হলে এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাওয়া গেলে বিশ্ববিদ্যালয়ের দৃশ্যমান আমূল পরিবর্তন সাধিত হবে।’

অধিবেশন পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিনেট সচিব আবু বকর সিদ্দিক।

বাজেট অধিবেশনে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, সিনেট ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *