রাত ১২:৩৬ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

জলবায়ু ইস্যুতে ট্রাম্পের বিরোধিতা অবসানে ব্যর্থ জি-টুয়েন্টি

ইন্টারন্যাশনাল ডেস্ক :  প্রবল বিরোধিতা ও বিক্ষোভের মুখে জার্মানিতে জি-টুয়েন্টি সম্মেলনে ১৯টি দেশের নেতারা প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে নিজেদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের বিরোধিতা অব্যাহত রেখেছেন।

সম্মেলনের শেষ দিনে জলবায়ু ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিরোধিতা অচলাবস্থা সৃষ্টি করলেও শেষ পর্যন্ত একটি চূড়ান্ত চুক্তিতে সম্মত হয়েছেন রাষ্ট্র নেতারা। চূড়ান্ত বিবৃতিতে স্বীকার করা হয়েছে,  প্যারিস চুক্তির প্রতি অন্য দেশগুলোর অঙ্গীকারকে ক্ষতিগ্রস্ত না করেই প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করেছেন। আয়োজক শহর হ্যামবুর্গে সহিংস বিক্ষোভের মুখে এ সমঝোতায় আসল অংশগ্রহণকারী ১৯টি দেশ।

শনিবার সম্মেলনের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তটি আমরা আমলে নিয়েছি।

অবশ্য জি-টুয়েন্টি সম্মেলনের নেতারা প্যারিস চুক্তি অনুসারে জি-টুয়েন্টি সদস্যরা বৈশ্বিক তাপমাত্রা কমিয়ে আনার বিষয়টিকে অপরিবর্তনীয় বলে উল্লেখ করেছেন।

সম্মেলনের সমাপনী সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল জানান, প্যারিস চুক্তি নিয়ে ট্রাম্পের অবস্থানকে তিনি এখনও নিন্দা জানান এবং অপর ১৯টি দেশ যুক্তরাষ্ট্রের অবস্থানের বিরোধিতা করায় তিনি তৃপ্ত।

জলবায়ু চুক্তি নিয়ে বিভেদ উঠে আসলেও বাণিজ্য নীতি নিয়ে একমত হয়েছেন সদস্য দেশগুলোর নেতারা। সবগুলো দেশই সংরক্ষণবাদের বিরুদ্ধে কথা বলেছে। সূত্র: বিবিসি।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *