রাত ১২:৪৫ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

জলজ প্রাণীর জন্য হুমকি হবে রামপাল বিদ্যুৎকেন্দ্র

স্টাফ রিপোর্টার :  রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা পরিবহন সহজ করতে নদীতে যে খনন কাজ চালানো হবে তা জলজ প্রাণীর জন্য হুমকি হবে বলে দুই গবেষক জানিয়েছেন।

সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার অনুরোধে গবেষণাটি করেছেন মার্কিন ও অস্ট্রেলিয়ান দুই বিশ্ববিদ্যালয় শিক্ষক।

গবেষণায় বলা হয়েছে, রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য বছরে ৪৭ লাখ টন কয়লা আমদানি করতে হবে। এই কয়লা সুন্দরবনের পশুর নদী দিয়ে রামপাল পর্যন্ত নিয়ে যাওয়া হবে।

বাপার সাধারণ সম্পাদক আবদুল মতিন বলেন, আকরাম পয়েন্ট পর্যন্ত বড় আকারের জাহাজগুলো আসবে। বছরে ১৪৫ দিন বড় আকারের জাহাজ চলাচল করবে। ছোট জাহাজগুলো চার পাঁচশো বার চলাচল করবে। এই কয়লা পরিবহনে ব্যাপক ক্ষতি হবে।

এই বিপুল পরিমাণে ড্রেজিং ও জাহাজ চলাচলে নদীর ওপর কী প্রভাব পড়বে সে নিয়ে সরকার একটি ইআইএ বা পরিবেশগত সমীক্ষা করেছে। ইআইএ প্রতিবেদনটিকে মূল্যায়ন করেছেন ওই দুই গবেষক।

তারা বলেন, সরকারের প্রতিবেদনে প্রচুর পরিমাণে তথ্য ঘাটতি রয়েছে এবং এটি একটি অসম্পন্ন ইআইএ।

মতিন বলেন, সারাবছর খনন ও জাহাজ চলাচলে নদী ও চ্যানেলগুলোর জলজ প্রাণীর ওপর ভয়াবহ প্রভাব ফেলবে বলে গবেষণায় বলা হয়েছে।

তিনি বলেন, খনন কাজ শুরু হলে পানি ঘোলা হয়ে যাবে। ফলে পানিতে সূর্যের আলো ঢুকবে না। পানিতে যে পরিমাণ অক্সিজেন থাকার কথা তা থাকবে না। মাছের খাবার তৈরির প্রক্রিয়া ও ডিম পাড়ার চক্র নষ্ট হবে। সূত্র, বিবিসি বাংলা

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *