রাত ১০:৫৬ | ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৯শে জানুয়ারি, ২০১৮ ইং
ব্রেকিং নিউজ

চীনে ‘অবিশ্বাস্য’ সমাধিস্থলের সন্ধান

ইন্টারন্যাশনাল ডেস্ক :  পূর্ব চীনে ‘অবিশ্বাস্য’ একটি সমাধিস্থলের সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। দাবি করা হচ্ছে এটি প্রায় পাঁচ হাজার বছরের পুরোনো এবং সেখানে যাদের সমাহিত করা হয়েছে তাদের বলা হচ্ছে ‘জায়ান্টস’ (দৈত্যকার)।

শানদং প্রদেশের জিনন শহরের কাছে অবস্থিত জিয়াজিয়া গ্রামে ‘দুর্গবেষ্টিত’ সমাধিস্থলের সন্ধান পাওয়ার প্রতিবেদন বুধবার প্রকাশ করে দ্য টেলিগ্রাফ।

সমাধিস্থলে সমাহিতদের অধিকাংশের উচ্চতা ১.৮ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)। পাঁচ হাজার বছর আগের মানুষের গড় উচ্চতায় এটি ‘দৈত্যকার’ বলেই মনে করছেন প্রত্নতত্ত্ববিদরা।

chaina

সমাহিতদের মধ্যে ১.৯ মিটার (৬ ফুট ৩ ইঞ্চি) উচ্চতার একটি কঙ্কাল উদ্ধার করা হয়েছে, যাকে বলা হচ্ছে ওই সময়ের ‘দৈত্যমানব’।

‘উচ্চতার এ পরিমাপ শুধুমাত্র সমাহিতদের হাড়ের গঠনের ওপর ভিত্তি করে করা। যদি ওই ব্যক্তি জীবিত হতেন তাহলে তার উচ্চতা ১.৯ মিটারের বেশি হতো’- এমনটি জানালেন শানদং ইউনিভার্সিটি স্কুলের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান ফাঙ হুই।

প্রত্নতাত্ত্বিকরা বলছেন, সমাধিস্থলটির আয়তন ও আনুষঙ্গিক বিষয় পর্যালোচনা করে মনে হচ্ছে, এখানে সমাহিতরা ছিলেন উচ্চবংশীয়, সম্ভ্রান্ত ও শক্তিশালী। ওই সময়ে পৃথিবীতে বিচরণকারী মানুষের চেয়ে ভালো খাদ্যাভ্যাস ছিল তাদের।

chaina

কিন্তু তাদের এমন উচ্চতা কীভাবে হলো- এমন প্রশ্নের ব্যাখ্যা দিলেন ফাঙ হুই। বলেন, ‘সেই সময়েই তারা খাদ্যাভ্যাসে বৈচিত্র আনতে সক্ষম হন। শিকার ফেলে কৃষিজাতপণ্য উৎপাদন এবং উন্নতমানের খাবর গ্রহণে অভ্যস্ত হন তারা।’

বর্তমানে চীনের ওই অঞ্চলে ১৮ বছর বয়সী পুরুষের গড় উচ্চতা ১.৭৫ মিটার। যা দেশটির জাতীয় গড় উচ্চতা ১.৭২ মিটারের চেয়েও বেশি।

প্রত্নতাত্ত্বিকরা ওই স্থান থেকে বেশকিছু শিল্পকর্মও উদ্ধার করেছেন। যা লংসান সংস্কৃতির অন্তর্গত।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *