রাত ১১:০৫ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

কলকাতায় বিজিবি-বিএসএফ সম্মেলন শুরু মঙ্গলবার

স্টাফ রিপোর্টার :  বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর রিজিয়ন কমান্ডার এবং বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে সীমান্ত সমন্বয় সম্মেলন মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। ভারতের কলকাতায় এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিজিবির অতিরিক্ত মহাপরিচালক শাহরীয়ার আহমেদ চৌধুরীর নেতৃত্বে ২৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে যোগদান করছেন। বাংলাদেশ প্রতিনিধি দলে রয়েছেন বিজিবির দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোর এবং উত্তর-পশ্চিম রিজিয়ন, রংপুর এর রিজিয়ন কমান্ডার, উভয় রিজিয়নের অধীনস্থ সংশ্লিষ্ট সেক্টর কমান্ডাররা, বিজিবির স্টাফ অফিসারবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর, যৌথ নদী কমিশন এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

অপরদিকে বিএসএফ নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ড. রাজেশ মিশ্রা, আইপিএস, আইজি’র নেতৃত্বে ২৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করছেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ গৌহাটি ও সাউথ বেংগল ফ্রন্টিয়ারের আইজি, সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজিরা, ফ্রন্টিয়ার ও সেক্টর পর্যায়ের স্টাফ অফিসারবৃন্দ উপস্থিত থাকবেন। এছাড়াও ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো এর সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ প্রতিনিধিত্ব করবেন।

সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি করা, হত্যা, বাংলাদেশি নাগরিক আটক, মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ ও বিভিন্ন উন্নয়নমূলক কাজ, বিজিবি-বিএসএফ সমন্বিত টহল, উভয় দেশের নাগরিকদের জন্য মিলন মেলার আয়োজন, উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় এবং যৌথ সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কসপ আয়োজন সংক্রান্ত ইস্যু আলোচনায় স্থান পাবে।

সম্মেলন শেষে ৭ জুলাই বাংলাদেশ প্রতিনিধিদল দেশে ফিরবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *