রাত ১২:৩৬ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

ইউএনডিপির কাছে কারিগরি সহযোগিতা চেয়েছে ইসি

স্টাফ রিপোর্টার :  আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) কাছে সহযোগিতা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ররিবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকে এই সহযোগিতা চাওয়া হয়, বলে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের জানিয়েছেন।
নির্বাচন কমিশন সচিব জানান, উন্নয়ন সহযোগী এই আন্তর্জাতিক সংস্থার কাছে ইসি দশ ধরণের কারিগরি সহযোগিতা চেয়েছে। ইউএনডিপির কাছে যেসব কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে- নতুন ১ কোটি ১৮ লাখ নাগরিকসহ আগামী ৫ বছর যারা ভোটার হবেন তাদের এনআইডি দেওয়া, ইভিএম, ভোটারদের সচেতনতার জন্য ভোটার এডুকেশন, নির্বাচনে ব্যবহারের জন্য অটো সিল, স্মার্ট গোপন ভোট কক্ষ, স্মার্ট অমোচনীয় কালি, ট্রেনিং ম্যানুয়াল, কর্মকর্তাদের প্রশিক্ষণ ইত্যাদি।
বৈঠক শেষে মোহাম্মদ আব্দুল্লাহ সাংবাদিকদের জানান, ১৯৮৫ সাল থেকে ইউএনডিপি আমাদের সহযোগিতা করে আসছে। ২০০৫ সাল থেকে নির্বাচনে সরাসরি আমাদের সঙ্গে তারা সম্পৃক্ত। বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তাদের কাছে ১০ ধরণের কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে। আগামী ২০ জুন জাতিসংঘের আবাসিক প্রতিনিধিদের সঙ্গে আমাদের আরেকটি বৈঠক আছে এবং তারা আমাদের কোন ধরণের সহযোগিতা করবেন তা জুলাই মাসের শেষের দিকে চূড়ান্ত করবেন।

সহযোগিতা করার ক্ষেত্রে তাদের কোনও শর্ত আছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘শর্ত মেনে কারও কাছ থেকে কোনও সহযোগিতা নেওয়া হবে না। সহযোগিতা নিঃশর্তভাবে নেওয়া হবে।’

অনেকে বলছেন বিদেশি কূটনীতিকরা কমিশনকে চাপ দিচ্ছে, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘কোনও চাপ নেই, নির্বাচন কমিশন স্বাধীন প্রতিষ্ঠান। যে কেউ দেখা করতে চাইলে কমিশন তাদের এড়িয়ে যেতে পারে না। অনেকে কমিশনের সঙ্গে দেখা করছে, কমিশন মনে করছে এতে তাদের গ্রহণযোগ্যতা বাড়ছে। এটা রুটিনওয়ার্ক।’

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে ইউএনডিপির তিন সদস্যের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, ডেপুটি ডিরেক্টর মিস কিওকো ইউকোসুকো ও অ্যাডভাইজর ডেমোক্রেটিক গভার্নেন্স শিলা তাসনিম হক এবং নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. সাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।

তবে, ইসির সঙ্গে বৈঠকের বিষয় নিয়ে ইউএনডিপির প্রতিনিধি দলের সদস্যরা সাংবাদিকদের সঙ্গে কোনও কথা বলেননি।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *