সকাল ১০:২৪ | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৭ ইং
ব্রেকিং নিউজ

অনুমোদন পেল মেগা ইকোনোমিক জোন

স্টাফ রিপোর্টার :  বেসরকারি খাতের দেশের সর্ববৃহৎ ইকোনমিক জোন সিরাজগঞ্জ ইকোনমিক জোনকে প্রাক-যোগ্যতা লাইন্সেস দেওয়া হয়েছে। মঙ্গলবার রাজধানীর হোটেল রেডিসান ব্লু ওয়াটার গার্ডেনে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) আয়োজিত অনুষ্ঠানে এ লাইন্সেস প্রদান করা হয়। এ ইকোনোমিক জোন সফলভাবে প্রতিষ্ঠা করা সম্ভব হলে প্রায় ৫ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

অনুষ্ঠানে প্রধান হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

তিনি বলেন, সিরাজগঞ্জ ইকোনমিক জোন লিমিটেড এর উদ্যোক্তারা তাদের পূর্ব ব্যবসার সুনাম অক্ষুন্ন রেখে ইকোনমিক জোন সফলভাবে বাস্তবায়নে সক্ষম হবে। তারা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, সিরাজগঞ্জ ইকোনমিক জোন লিমিটেড বেসরকারি খাতে সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল। যা উত্তরবঙ্গে প্রবেশধারে অবস্থিত হওয়ায় সহজে বিনিয়োগ আকর্ষণ ও প্রায় ৫ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

তিনি বলেন, সিরাজগঞ্জ ইকোনমিক জোন লিমিটেড দেশের অন্যতম প্রথিতযশা ১১টি গ্রুপ অব প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত। এ জোন ঢাকা-সিরাজগঞ্জ মহাসড়ক সংলগ্ন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে অবস্থিত। সিরাজগঞ্জ ইকোনমিক জোন সদর ও বেলকুচি উপজেলায় ১ হাজার ৪১ একর জমির উপর প্রতিষ্ঠিত।

সিরাজগঞ্জ ইকোনমিক জোন দেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়ন তথা শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি, দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি ও জিডিপি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। ইতোমধ্যে এই জোনের ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

পবন চৌধুরী বলেন, এ ইকোনমিক জোনে বিদ্যুং ও গ্যাস সংযোগ রয়েছে। এর পাশাপাশি প্রয়োজনীয় পানি শোধনাগার ও বর্জ্য পরিশোধনাগার প্লান্ট, অগ্নিনির্বাপন ব্যবস্থাসহ সকল পরিবেশবান্ধব ব্যবস্থা থাকবে।

এ জোনে টেক্সটাইল ও নিটওয়্যার, এগ্রোবেইজড ফুড এন্ড বেভারেজ, ফার্মাসিউটিক্যাল, অটোমোবাইলস্, এলএনজি, লেদার পণ্য, স্টিল, ইলেকট্রনিক্স, আইটি, ফার্নিচার, পাওয়ার প্লান্ট ইত্যাদি এবং রপ্তানী জাতীয় শিল্প কারখানা স্থাপিত হবে বলে জানান পবন চৌধুরী।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *